Tuesday, October 9th, 2018




মতলব উত্তরে শিক্ষক তাহের হত্যার ৫ বছরেও মামলার অগ্রগতি না থাকায় হতাশ বাদীপক্ষ

২০১৩ সালের ৯ আগস্ট মতলব উত্তর উপজেলার সুজাতপুর গ্রামে গাছের ডালা কাটাকে কেন্দ্র করে সংঘর্ষে প্রতিপক্ষ ঈদের দিন দুপুরে শিক্ষক আবু তাহেরকে ঘর থেকে টেনে নিয়ে গুরুতর জখম করে। পরে শিক্ষক আবু তাহের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন মারা যায়  । মামলার একের পর এক তদন্ত হলেও অদ্যবধি কোন সুরাহা হয়নি। কিন্তু সঠিক তদন্ত না হওয়ায় বাদী পক্ষ হতাশা প্রকাশ করেন।

আসামীরা জামিনে এসে সাক্ষীদের সাক্ষ¨ না দিতে হুমকি দিচ্ছে বলে বাদী পক্ষ অভিযোগ করেন। নিহত শিক্ষক আবু তাহেরের পিতা মুক্তিযোদ্ধা জহিরুল ইললাম বাদী হয়ে একই গ্রামের মৃত হাবিব উল্লাহ মিয়াজীর ছেলে বশির উল্লাহ (৪০), সাইফুল (৩৭), রুহুল আমিন (৫০), নূরুল আমীন (৫৫), আবুল কালাম (৫২), মিজান (৪৭), মানিক (৪৪), নূরুল আমিনের স্ত্রী নূরজাহান (৪৭) ছেলে সুমন (৩০) কে আসামী করে ১০ আগস্ট মতলব উত্তর থানায় একটি মামলা দায়ের করেন। ১৪ আগস্ট শিক্ষক আবু তাহের নিহত হলে পরে এটি হত্যা মামলা হয়। ১২ আগস্ট আসামী পক্ষ হাইকোর্ট থেকে আগাম জামিন চাইলে ৮ সপ্তাহের মধ্যে নিম্ন আদালতে হাজির হওয়ার শর্তে জামিন মঞ্জুর হয়। পরে বাদীপক্ষ সুপ্রীমকোর্টের আপীল ডিভিশনে ক্রিমিনাল হাইকোর্টের আদেশ বাতিল করে ২নং আসামী সাইফুল ও ৭নং আসামী মিজানকে ১২ সেপ্টম্বরের মধ্যে নিম্ন আদালতে হাজির হবার নির্দেশ দিলে নিম্ন আদালত তা মঞ্জুর করেন। এদিকে মামলার বাদী পক্ষ মামলার তেমন কোনো অগ্রগতি না থাকায় হতাশায় ভুগছে। তাদের অভিযোগ শিক্ষক আবু তাহেরকে প্রকাশ্যে দিবালোকে পিটিয়ে হত্যা করার পরও পুলিশ তাদেরকে গ্রেফতার করতে পারেনি। পুলিশের অবহেলার কারনেই প্রধান আসামী বশির উল্লাহ দেশ ছেড়ে বিদেশে পালাতে সক্ষম হয়েছে।

অপরদিকে মামলার তৎকালীন তদন্ত কর্মকর্তা মতলব উত্তর থানার ওসি (তদন্ত) সফিকুল ইসলাম চার্জশীট দাখিলের সময় মাত্র ৩ জনের নাম দেয়।

বাদী পক্ষ পুণরায় তদন্তের জন্য মামলাটি সিআইডিতে নিয়ে যায়। পরে মামলাটি সিআইডিতে গেলে সিআইডি তদন্ত কর্মকর্তারা উক্ত ৩ জনকেই এজহার ভুক্ত করে।  বাদী পক্ষের অভিযোগ ঘটনার সাথে মামলার এজাহারভুক্ত ৯ জনই জড়িত ছিলো।

পুলিশ ও সিআইডির এজহার ভুক্ত ৩ আসামির ১ জন বিদেশ অবস্থানরত এবং সর্বশেষ গত ৯ অক্টোবর ২০১৮ মঙ্গলবার মামলার পুণরায় তদন্তের জন্য চট্রগ্রাম বিভাগীয় বিশেষ পুলিশ সুপার পিবিআই ইকবাল মাহমুদ ও চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার পিবিআই শংকর কুমার তদন্ত করতে সরজমিনে বাদীর বাড়িতে আসেন। বাদী ও স্বাক্ষীগণের সাথে দীর্ঘক্ষণ আলাপচারিতা করেন ও ঘটনাস্থল পরিদর্শন করেন। এ সময় সাংবাদিকরা মামলার বর্তমান অবস্থার অগ্রগতি জানতে চাইলে ইকবাল মাহমুদ বলেন, মামলাটি আদালতে বিচার প্রক্রিয়াধীন রয়েছে। তদন্তের স্বার্থে তাই এ বিষয়ে কিছু বলা ঠিক হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ